হাসিনা-মনমোহন এর তিস্তা চুক্তি মালদ্বীপে

Print This Post Email This Post

তিস্তা চুক্তি নিয়ে আবারও আলোচনায় বসছেন শেখ হাসিনা-মনমোহন। আর এবারের আলোচনা হবে পাশ্বর্বর্তী দেশ মালদ্বীপে। দুই মাস আগে ঢাকায় তিস্তা চুক্তি নিয়ে আলোচনার পর আবারও আলোচনায় বসতে যাচ্ছেন তারা।

মালদ্বীপে দক্ষিণ এশিয়া আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্কের সপ্তদশ শীর্ষ সম্মেলনে অংশ নেওয়ার সঙ্গে সঙ্গে মনমোহন সিংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন শেখ হাসিনা।

ভারতের পররাষ্ট্র সচিব রঞ্জন মাথাই বলেন, দুই দেশের প্রধানমন্ত্রী দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন। একই সঙ্গে আঞ্চলিক সাহায্য সহযোগিতার প্রশ্নেও আলোচনা করবেন তারা।

তিস্তা চুক্তি নিয়ে আলোচনা হবে কি না সাংবাদিকদের করা এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যে কোনো অমীমাংসীত বিষয় নিয়েই আলোচনা হতে পারে এই বৈঠকে। নির্দিস্ট করে বলা সম্ভব হচ্ছে না আসলে কি কি বিষয়ে কথা হবে।

গত ৬-৭ সেপ্টেম্বর মনমোহন সিংয়ের ঢাকা সফরে তিস্তা পানি বন্টন নিয়ে দুই দেশের মধ্যে চুক্তি হওয়ার কথা ছিল। কিন্তু পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির আপত্তিতে শেষ পর্যন্ত চুক্তিটি আর হয়নি।

মালদ্বীপের আদ্দু দ্বীপে আগামী ১০-১১ নভেম্বর শুরু হতে যাচ্ছে সার্ক শীর্ষ সম্মেলন। বাংলাদেশ, ভারত, মালদ্বীপ, ছাড়াও সার্কের সদস্য দেশগুলোর রাষ্ট্র প্রধানরা এই সম্মেলনে যোগ দেবেন।

পাঠকের মন্তব্য

বাংলা (ইউনিকোডে) অথবা ইংরেজীতে আপনার মন্তব্য লিখুন:

কীবোর্ড Bijoy      UniJoy      Phonetic      English
নাম: *
ই-মেইল: *
মন্তব্য: